JONIFLIX র ড্রাইভ শেয়ার সার্ভিস ব্যবহার করা কতটুকু নিরাপদ?

joniflixAugust 27, 2024
Screenshot-2483

#MLWBD র ড্রাইভ শেয়ার সার্ভিস ব্যবহার করা কতটুকু নিরাপদ?

আপনাদের মনে যেসব প্রশ্ন রয়েছে!!

  • MLWBD কে আমার ড্রাইভের পারমিশন দিয়ে দিচ্ছি। এটার মাধ্যমে MLWBD আবার আমার কিছু উল্টা-পাল্টা ঘটাবে না তো?
  • পারমিশন নিয়ে কি আমার কোন ক্ষতি করবে? আমার সকল তথ্য নিয়ে নিবে? আমার ড্রাইভের ফাইল নিয়ে নিবে তারা?
  • তারা আমার একাউন্ট হ্যাক করে ফেলবে না তো?

এরকম কিছু প্রশ্ন থাকেই স্বাভাবিক। কিন্তু , সবচেয়ে খারাপ লাগে এই যে , কিছু অকালপক্ক ব্যাক্তিরা আবার না বুঝে , না জেনেই সুন্দর করে বলে দেয় “এগুলো ইউজ করবেন না। একাউন্ট এর সব নিয়ে নিবে। আপনার সব তথ্য নিয়ে নিবে। আপনার সব ফাস করে দিবে। হেক মানে হ্যাক করে নিবে”

আসলেই কি তাই হচ্ছে? চলুন। জেনে নেই।

Google Drive Share কি?

→ এটি এমন একটি প্রোসেস , যার মাধ্যমে একজন DEVELOPER গুগলের Drive API ইউজ করে সিম্পল কিছু কোড বানিয়ে একটি Copy File এর একশন জেনারেট করে। এখানে দুইটি প্রোসেস ঘটে। যেমন :

১। গুগলের Drive API দিয়ে গুগল ই তার ক্লায়েন্ট (মানে আমি বা আপনি হলাম ক্লায়েন্ট আর আমার কোন জিমেইল এ পারমিশন দেয়ার সময়) এর জিমেইল এর ড্রাইভের একাউন্টে Read , Write (View , Edit & Delete) করার পারমিশন চায়। এই পারমিশন চাইলে আমরা/আপনারা #Allow এ ক্লিক দিলে গুগলের API সেই একাউন্টের সাথে কানেক্ট হয়। কানেক্টেড হলে সেই API টি সেই ড্রাইভ একাউন্টের ফাইল ম্যানেজ করতে পারে। তবে , সেটি আপনাকে আর গুগল কে ছাড়া কেউ ম্যানেজ করতে পারবে না। কারণ , আপনি তো আপনার ফোন থেকে পারমিশন দিয়েছেন API কে। তাহলে অন্য কেউ কিভাবে একসেস নিবে? আর আমাদের এখানে সেই API টির নাম দেয়া হয়েছে MLWBD.

২। এবার আসে File Copy র প্রোসেস। আপনি পারমিশন দেয়ার পর ফাইলটায় Download এ ক্লিক দিলে একটি কোডের মাধ্যমে Background এ সেই MLWBD নামক গুগলের API টি উক্ত ফাইলের একটা কপি আপনার পারমিশন দেয়া ড্রাইভ একাউন্টে সেন্ড করে দেয়। মানে MLWBD র ড্রাইভ হতে আপনার ড্রাইভে একটা অনলাইন কপি চলে গেলো। আর আপনি সেই কপি হয়া ফাইল টাই ডাউনলোড করছেন। আপনার ফাইল ই আপনি ডাউনলোড করছেন।

এবার বলবো কেনো এই কপি করার প্রোসেস চালু করা হয়েছে!!

→ অনেক সময় নতুন মুভি রিলিজ হলে সাইটে লিংক লাগালে একটু পরেই সব লিংক ডেড হয়ে যায়। আর সবাই চিল্লাপাল্লা করেন যে ভাই ফাইল ডাউনলোড হয় না। মূলত , কোন ড্রাইভের ফাইল যদি ২৪ ঘন্টার মধ্যে ২৫০+ বার ডাউনলোড হয় , তাহলে সেই ফাইল সহ পুরো ড্রাইভের সকল ফাইল রিস্ট্রিক্ট হয়ে যায় আগামী ২৪ ঘন্টার জন্য। এখন তো ২ মিনিট পরেই ডিরেক্ট লিংক আর কাজ করেনা। এটি গুগলের রুলস। সে ড্রাইভের কোন ফাইল তখন ডাউনলোড হবেনা। তো এই কপি প্রোসেস এর ফলে ফাইল রিস্ট্রিক্ট হয়ে গেলেও MLWBD র একটা ফাইল আপনার ড্রাইভে কপি হয়ে চলে যাচ্ছে। এর ফলে কি হচ্ছে? আপনি নিজের ফাইল ই নিজে ডাউনলোড করছেন। যেহেতু MLWBD র ফাইল কপি হয়ে আপনার নিজের টায় এসে গিয়েছে ফাইল। তাই ফাইল লিমিট হয়ার ও কোন ভয় নেই। ব্যাস! আপনিও খুশি। আর আমরা তো জন্ম থেকেই খুশি ?

→ তবে এভাবে ফাইল যেহেতু আপনার ড্রাইভে কপি যাচ্ছে , এতে কিন্তু আপনার ড্রাইভের স্পেস কমছে। তাই ফাইল ডাউনলোড শেষ হলে আপনার ড্রাইভে ঢুকে সে ফাইল টি ডিলিট করে দিয়ে Trash হতে ক্লিয়ার করে দিন। এতে আপনার ড্রাইভ আবারো খালি হয়ে যাবে। সিম্পল 🙂 আরও একটা উপায়ে ডিলিট করতে পারবেন। Domovies. info তে যান। লগিন করে মেনু > ফাইল > এখানে পূর্বের ফাইল সিলেক্ট করে ডিলিট করে দিন। তাহলেই হবে।

এতও কিছুর পর প্রশ্ন একটাই। MLWBD র এই API APPS আপনার ড্রাইভের পারমিশন নিয়ে কি কোন ক্ষতি করছে আপনার? বা আমরা কি আপনার কোন ফাইল নিয়ে নিচ্ছি? আপনার ডেটা চুরি হচ্ছে না তো?

→ সোজা কথা। এটি সম্পূর্ণ গুগল কতৃক ভেরিফাইড API APP. আপনি স্ক্রিনশট দেখুন। MLWBD তে ড্রাইভের পারমিশন দেয়ার সময় কোন প্রকার ওয়ার্নিং দিচ্ছেনা। অথচ অন্য কোন সাইটে পারমিশন দেয়ার সময় সোজা ওয়ার্নিং দিয়ে দিচ্ছে যে ওটা Safe নয়। ভেরিফাইড অ্যাপ নয়।

গুগলের API APPS ভেরিফাইড অ্যাপ করতে আমাকে কতটা কাঠখড় পোড়াতে হয়েছে জানেন কি? জেনে নেই কিভাবে অ্যাপ ভেরিফাই করাতে হয়।

* প্রথমে সাইট রেডি করে সব সাজিয়ে নিতে হয়।

* সাইটে Terms & Condition , Privacy Page এগুলো ঠিকঠাক মত দিতে হয়। পেজ বানাতে হয়।

* এবার গুগলের কাছে ভেরিফাই এর জন্য রিকুয়েস্ট করুন।

* গুগল ইমেইল করবে। বলবে “আপনি কি কি কাজের জন্য গুগলের কি কি API ইউজ করতে চান , API LIST দিন এবং সেই API গুলো কোথায় , কোন সাইটে , কোন কাজের জন্য , কি হিসেবে , কতজন ইউজার , তারা কি পারশনাল ইউজ করবে? , অ্যাপ টার মালিক কি পারশনাল নাকি কোম্পানীর? পারশনাল হলে আপনার পার্পাস লিখুন , কিভাবে ইউজ করা হবে এবং আপনি ইউজারের কি কি সুবিধার জন্য ইউজ করবেন তাও লিখুন” এত সব চাইবে। লিখলেন সব।

* এবার এটা সাবমিট দিলে আবার রিপ্লে দিবে যে , “ইউজার রা কিভাবে এটি ইউজ করবে ফুল স্ক্রিন রেকর্ড করে ইউটিউবে ভিডিওটা আপলোড দিয়ে ভিডিও লিংক দিন এবং একটি পারশনাল ইমেইল দিন টেস্টিং পার্পাস এর জন্য।” দিলেন এগুলো।

* এবার আরও ৪-৫ দিন অপেক্ষা করুন। গুগল রিপ্লে দিবে “আপনার দেয়ার স্কোপগুলোর ইউজার পার্পাস লিখুন” লিখেন আবার একগাদা। তাদেরকে খুশি করুন আপনার লিখা দিয়ে যতক্ষন না তারা সেটিসফাইড হয়।

* তার পর ৪-৫ দিন অপেক্ষা করলে গুগল যদি মনে করে আপনার সাইটে এই API APPS টা ইউজ করা সেফ , তখনই গুগল এই অ্যাপ কে ভেরিফাই করে দেয়।

গুগল ভেরিফাই করে দেয়া মানে গুগল নিজে যাচাই করে সেফ মনে করেছে বিধায় ই ভেরিফাই করেছে রাইট?

এখনো আপনার মনে খুত রয়েছে? তাহলে ভাই ইউজ কইরেন না। আপনি ইউজ না করলে কি আমার লস হবে? এত কষ্ট করে Apps তো আমার জন্য ভেরিফাই করাই নি। আপনাদের জন্যই করিয়েছি। আপনার যদি মনে হয় যে আমাদের API টা সেফ নয় , ইউজ না করুন। আমার ই ভালো। কারণ , আপনার ড্রাইভের কপি হতে Log এর Junk ফাইল জমে আমার সারভারের স্পেস নষ্ট হচ্ছে বেহুদা :/

বি:দ্র: ভাইরা , বইনেরা , খালারা এবং খালুরা , আপনারা কেউ জুকারবার্গ ও নন আর বারাক ওবামা ও নন যে আপনার কি সিকিউরিটি ইস্যু বা আপনার এমন কোন গোপন সম্পত্তি থাকতে পারে আর সেটা আমরা নিয়ে নিব। বাংলাদেশের দুই একটি মুভি ডাউনলোডের Apps রয়েছে , যেগুলো দিয়ে মুভি ডাউনলোড করার সময় Storage পারিশন চাওয়ার কথা। অথচ সেগুলো Sms , Contacts , Camera এসব পারমিশন ও চায়। ফাইল ডাউনলোদের জন্য কি Contacts পারিশন ও লাগে? ?তো , ওসব পারমিশন দেয়ার সময় কিছু ভাবেন না আপনারা? 😐 অথচ MLWBD গুগলের দ্বারা ভেরিফাইড এবং একসেস ও নিচ্ছে গুগলের ই API , আর তাতেও আপনার এত সিকিউরটি ইস্যু?

★ আপনি যদি সিকিউরিটি নিয়ে সংকায় ভুগেন , তাহলে এক্সট্রা একটা জিমেইল খুলে নিন। নাহয় বেদরকারি কোনো জিমেইল ইউজ করুন , যেটায় পারশনাল কিছু নেই।

যাক। দশ কথার এক কথা। আপনার কোন প্রকার ক্ষয়ক্ষতির জন্য MLWBD দায়ী থাকবে না। এবার ইচ্ছে হলে আপনি ইউজ করুন , নাহয় না করুন। আপনার একান্ত ব্যাক্তিগত ব্যাপার 🙂 তবে এটুকু গ্যারান্টি যে , MLWBD তে পারমিশন দেয়ায় আপনার একাউন্ট এর ক্ষয়ক্ষতি হবেও না। কারণ এটা সম্পূর্ণ Google ভেরিফাইড অ্যাপস API.

MLWBD is Not Responsible For Any Unusual Activity Of Your Account. If You Trust MLWBD, Then Use it. Otherwise Don’t Use it 🙂

Thank You <3

Categories